মেনু নির্বাচন করুন

রামেশ্বরপুর আদর্শ মাধ্যমিক বিদ্যালয়।

  • সংক্ষিপ্ত বর্ণনা
  • প্রতিষ্ঠাকাল
  • ইতিহাস
  • প্রধান শিক্ষক/ অধ্যক্ষ
  • অন্যান্য শিক্ষকদের তালিকা
  • ছাত্র-ছাত্রীর সংখ্যা (শ্রেণীভিত্তিক)
  • পাশের হার
  • বর্তমান পরিচালনা কমিটির তথ্য
  • বিগত ৫ বছরের সমাপনী/পাবলিক পরীক্ষার ফলাফল
  • শিক্ষাবৃত্ত তথ্যসমুহ
  • অর্জন
  • ভবিষৎ পরিকল্পনা
  • ফটোগ্যালারী
  • যোগাযোগ
  • মেধাবী ছাত্রবৃন্দ

অত্র বিদ্যালয়টি দিনাজপুর জেলার ফুলবাড়ী উপজেলাধীন ৩নং কাজিহাল ইউনিয়নের ৮নং ওয়ার্ডের রামেশ্বরপুর মৌজার এস,এ-১৫৭, দাগ নং-৭৪০ ও ৭৯১ অখন্ড মোট ১.৩২ একর জমির উপর এক মনোরম পরিবেশে অবস্থিত। বিগত ৭ বছর আগে বাংলাদেশ সরকার ও এডিপি এর যৌথ অর্থায়নে শিক্ষা মন্ত্রনালয়ের আওতায় SESIP- প্রকল্পের আওতায় প্রায় ৯০,০০,০০০/- (নববই লক্ষ) টাকায় ১৪ কক্ষ বিশিষ্ট দ্বিতল পাকা ভবনটি তৈরী হয়। তন্মন্ধ্যে শ্রেণীকক্ষ ৮টি, অফিস কক্ষ ১টি, শিক্ষক/শিক্ষিকা কক্ষ ২টি, ছাত্রী কমন রুম ১টি, গ্রন্থাগার ১টি ও বিজ্ঞানাগার ১টি। আধুনিকায়ন এ ভবনটিতে বিদ্যুৎসহ পানিয় জল ব্যবহারের সাপ্লাই পানি তিনটি নলকূপের ব্যবস্থা রয়েছে। ভবনটিতে মোট ০৮টি শৌচাগার ও বিজ্ঞানাগারের জন্য প্রয়োজনীয় বৈজ্ঞানিক যন্ত্রপাতি ও সহপাঠ ক্রমিক কার্যাবলীর জন্য পর্যাপ্ত জিনিস পত্র ও শিক্ষা উপকরণে সুসজ্জিত রয়েছে এবং বিদ্যালয়টির শ্রী বৃদ্ধি সাধনে খেলার মাঠ সংলগ্ন একটি সুন্দর ফুল ও ফলের বাগান আছে। অফিস কার্য্যে শিক্ষার জন্য ২টি কম্পিউটার, ৪ টি আলমারী, ১টি ফাইল ক্যাবিনেট, শিক্ষার্থীর জন্য ৯০ জোড়া বেঞ্চ ও সর্বমোট ১০০ টি চেয়ার রয়েছে। 

০১/০১/২০০৫ইং সালে বিদ্যালয়টি প্রতিষ্ঠিত হয়।

সেকেন্ডারী এডুকেশন সেক্টর ইম্পুভমেন্ট প্রজেক্ট শিক্ষা মন্ত্রনালয়ের আওতাধীন এডিপি সাহায্যপুষ্ট একটি অত্যান্ত গুরুত্বপূর্ণ প্রকল্প। অত্র প্রকল্পের মাধ্যমিক শিক্ষার গুনগত মানোন্নয়ন, ব্যবস্থাপনা উন্নয়ন, অঞ্চল ও লিঙ্গ নির্বিশেষে মাধ্যমিক শিক্ষার সমান সুযোগ (Equitable Access) নিশ্চিত করার লক্ষ্যে বিভিন্ন কর্মসূচী বাস্তবায়িত করার প্রেক্ষিতে অত্র SESIPপ্রকল্পের আওতায় দেশের অনগ্রসর (Underserved) ১১৫ টি ইউনিয়নে সম্পূর্ণ নতুন ভাবে ১১৫ টি মাধ্যমিক বিদ্যালয় নির্মাণের অংশ হিসাবে দিনাজপুর জেলার ফুলবাড়ী উপজেলার মধ্যে সবচেয়ে হতদরিদ্র পরিবারে বসবাসরত ৩নং কাজিহাল ইউনিয়নের ৮নং ওয়ার্ড রামেশ্বরপুর গ্রামে অত্র প্রতিষ্ঠানটি প্রতিষ্ঠিত হয়। আন্ডার সার্ভ ইউনিয়নের শিক্ষার মান উন্নয়নের লক্ষ্যে বাংলাদেশ সরকার ও SESIPপ্রকল্পের আওতায় বিদ্যালয়টি সূচনা হওয়ায় এলাকার বিদ্যোৎসাহী ব্যক্তিবর্গ হতদরিদ্র পরিবারের শিক্ষার মান উন্নয়নে ও প্রসারতা বৃদ্ধি কল্পে ১.৩২ একর জমি দান করেন। ২০০৫ ইং সালে বিদ্যালয়ের ভবনটি তৈরী হলেও ২০০৭ ইং সালের ১৭ ই জানুয়ারী কতিপয় নিয়োগকৃত শিক্ষক/শিক্ষিকা দ্বারা তৎকালীন উপজেলা নির্বাহী অফিসার, ফুলবাড়ী, দিনাজপুর ও সভাপতি অত্র বিদ্যালয় জনাব মোঃ হাসান সারওয়ার কর্তৃক পাঠ্যক্রমের শুভ উদ্ভোধন ঘোষনা করেন। পরবর্তীতে অতি কষ্টে নিয়োগকৃত কতিপয় শিক্ষকের আন্তরিকতার মাধ্যমে বিদ্যালয়টি সুষ্ট ভাবে পরিচালিত হয় এবং ২০০৭ ইং সালেই মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড, দিনাজপুর কর্তৃক নবম শ্রেণীতে (বিজ্ঞান শাখা) সহ পাঠদানের অনুমতি ও স্বীকৃতি পাওয়ায় তৎকালীন বাংলাদেশ সরকারের নেক নজরে মে/২০০৮ ইং সালে অত্র বিদ্যালয়টি নিম্ন মাধ্যামিক ও জুলাই/২০০৮ ইং সালে মাধ্যমিক পর্যায়ে এমপিও ভুক্তি হয়। এমপিও ভুক্তির পর নিবন্ধনধারী যোগ্য শিক্ষক/শিক্ষিকা নিয়োগের মাধ্যমে অত্র বিদ্যালয়টির শিক্ষার গুনগত মান বৃদ্ধি পাচ্ছে এবং উত্তোরত্তর সুনাম অর্জন করছে। যার ফলশ্রুতিতে বিদ্যালয়টি আদর্শ বিদ্যালয় হওয়ার যোগ্যতা অর্জন করবে অনতিবিলম্বে।

ছবি নাম মোবাইল ইমেইল
চন্দন কুমার রায় ০১৭২০-৪৩৫৬৬৫ shahadot13@gmail.com

ছবি নাম মোবাইল ইমেইল

ক্রমিক নং

শ্রেণী

ছাত্র

ছাত্রী

মোট

৬ষ্ঠ

০৭

১৩

২০

৭ম

১৫

১৮

৩৩

৮ম

৫৫

৪০

৯৫

৯ম

বিজ্ঞান

০৩

০৭

১০

মানবিক

২১

২২

৪৩

১০ম

বিজ্ঞান

১৪

০৮

২২

মানবিক

১৫

০৯

২৪

সর্বমোট

১৩০

১১৭

২৪৭

 

৯৫%

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড, দিনাজপুর কর্তৃক অনুমোদিত যাহার স্মারক নং- মাউশিবোদি/বিদ্যা-২০১০/৪০৫৭/(৫) তাং-২৪/১১/২০১০ইং।

ক্রt নং

নাম

ক্যাটাগরী

পদবী

মোঃ ইমামুল মোত্তাকিম

সমাজসেবক

সভাপতি

মোঃ ফজলার রহমান

দাতা

সদস্য

মোঃ জয়নাল আবেদীন

অভিভাবক

সদস্য

সুনিল হাসদা

অভিভাবক

সদস্য

সুধা চন্দ্র রায়

অভিভাবক

সদস্য

শরৎচন্দ্র রায়

অভিভাবক

সদস্য

গীতা রাণী রায়

অভিভাবিকা

সদস্য

বীনা রাণী শিল

শিক্ষক প্রতিনিধি

সদস্য

মোঃ জাকির হোসেন

শিক্ষক প্রতিনিধি

সদস্য

১০

চন্দন কুমার রায়, প্রধান শিক্ষক

পদাধিকার বলে

সদস্য সচিব/সম্পাদক

 

পাবলিক পরীক্ষার তালিকা নিম্নরুপঃ

সন

পরীক্ষার নাম

অংশ গ্রহণকারী ছাত্র/ছাত্রীর সংখ্যা

মোট উর্ত্তীণ ছাত্র/ছাত্রীর সংখ্যা

পাশের হার

২০১০

জে.এস.সি

ছাত্র

ছাত্রী

মোট

ছাত্র

ছাত্রী

মোট

৬৫%

১৭

০৮

২৫

১১

০০

১১

এস.এস.সি

২৩

১০

৩৩

০৫

০২

০৭

২১.৭৪%

২০১১

জে,এস,সি

৬২

৩৪

৯৮

৩৫

১৬

৫১

৫৪.৪৬%

এস.এস.সি

৩২

১৬

৪৮

১৫

০৬

২১

৪৬.৮৮%

২০১২

জে,এস,সি

-

-

-

-

-

-

-

 

এস.এস.সি

৪০

১৭

৫৭

-

-

-

-

নতুন এই বিদ্যালয়টি প্রতিষ্ঠিত হওয়ায় এলাকার হতদারিদ্র পরিবার ও বিশেষ করে বসবাসরত আদিবাসীদের সন্তান অতি স্বল্প খরচে শিক্ষার সুযোগ পাচ্ছে এবং এলাকায় গুনগত শিক্ষার মান বৃদ্ধির মাধ্যমে কুসংস্কার ও বাল্যবিবাহ কমেছে ও শিক্ষার হার বেড়েছে।

বাংলাদেশ সরকারের সহযোগীতায় SESIP ওSESDP এর উদ্দেশ্য বাস্তবায়নে যুগোপযোগী শিক্ষার গুনগত মান বৃদ্ধি কল্পে অত্র উপজেলার জনগণের মডেল হিসেবে পরিচিত রামেশ্বরপুর আদর্শ মাধ্যমিক বিদ্যালয়টিকে সত্যিকারে আদর্শ বিদ্যালয় হিসেবে প্রতিষ্ঠিত করে মডেলে রুপায়িত করা বিদ্যালয় সংশ্লিষ্ট আমাদের সকলের দীঢ় প্রত্যয় 

ফুলবাড়ী উপজেলা হইতে ১৯ কিঃ মিঃ দূরে পশ্চিম দক্ষিণ কোণাংশে অত্র বিদ্যালয়টি অবস্থিত। ফুলবাড়ী সরকারী কলেজ হতে ১৫ কিঃ মিঃ দক্ষিণ পশ্চিমাংশে আটপুকুর হাট হতে দক্ষিণে ৪ কিঃ মিঃ দূরে পাকা রাস্তা থেকে পশ্চিমে কোয়াটার কিলোমিটার দূরে অত্র বিদ্যালয়টি অবস্থিত। ০১৭২০-৪৩৫৬৬৫ (প্রধান শিক্ষক)।



Share with :

Facebook Twitter